Work From Home Solutions by Bohu ; Visit bohubd.com ; Bohu Bangladesh Ltd.; Furniture Designed for Bangladesh

স্টাডি রুমের খুঁটিনাটি: প্রয়োজন, না-কি বিলাসিতা?

আমরা সকলেই স্টাডি রুম ধারনাটির সাথে পরিচিত এবং অনেক বাসাতেই একটি স্টাডি রুম আছে। যদিও বিভিন্ন সময় স্টাডি রুম ডিজাইন করতে গিয়ে আমরা লক্ষ্য করেছি আমাদের মধ্যে অনেকের স্টাডি রুম নিয়ে কিছুটা ভুল ধারনা রয়েছে। একটা বড় অংশ মনে করেন, বাসায় আলাদা স্টাডি রুম থাকা একটি বিলাসিতা কিংবা ছোট ফ্ল্যাট বাসায় আলাদা স্টাডি রুম বলে কোন কিছু থাকা সম্ভব নয়। অথচ বিষয়টি খুবই সহজ এবং মোটেও কোন বিলাসিতার ব্যাপার নয়। এই কোভিড মহামারির সময়ে অনেকেই একটি স্টাডি রুম বা স্টাডি প্লেসের প্রয়োজনীয়তা ভীষনভাবে অনুভব করেছেন। এই লক্ষ্যে আমরা আপনাদেরকে জানাতে চাই, কিভাবে একটা স্টাডি রুম সাজাতে হয়।

Work From Home Solutions by Bohu ; Visit bohubd.com ; Bohu Bangladesh Ltd.; Furniture Designed for Bangladesh

স্টাডি রুম সাধারনত একটু নিরিবিলি জায়গায় হলেই ভালো। এতে কাজে বা পড়াশোনায় মনোনিবেশ করতে কোন অসুবিধে হবে না। বসার ব্যবস্থা হিসাবে এমন চেয়ার থাকা উচিত যেখানে দীর্ঘ সময় বসলেও পিঠে বা কোমরে কোন ব্যাথা করবে না বা সহজ ভাষায় আরামদায়ক হতে হবে। স্টাডি রুম বা স্টাডি স্পেস হতে হবে কিছুটা আকর্ষনীয় তবে অবশ্যই মার্জিত যা আপনাকে এখানে দীর্ঘ সময় থাকতে সাহায্য করবে এবং যা পরোক্ষভাবে আপনার মনযোগ ধরে রাখতে উৎসাহ দিবে। এখানে এমন কিছু রাখা উচিত নয় যা আপনার মনোযোগ বা কর্মস্পৃহায় ব্যাঘাত ঘটাতে পারে। অনেকেই স্টাডি রুমে টেলিভিশন বা মিউজিক সিস্টেম রাখেন যাতে কাজের ফাঁকে ফাঁকে কিছুটা রিলাক্স করা যায়। তবে যারা গৃহস্বজ্জা নিয়ে পেশাদারভাবে কাজ করেন, তাদের মধ্যে এই বিষয়টি নিয়ে কিছুটা দ্বিমত আছে। অধিকাংশ ডিজাইনার মনে করেন, স্টাডিরুমে টেলিভিশন বা এই জাতীয় কিছু রাখা উচিত নয় আবার অনেকেই মনে করেন, এই বিষয়টি নির্ভর করে স্টাডি রুমটি কার জন্য ব্যবহৃত হচ্ছে বা কি উদ্দেশ্যে ব্যবহৃত হচ্ছে তার উপর। তাই আপনি যখন স্টাডি রুম সাজাবেন, তখন অবশ্যই এই বিষয়গুলো মাথায় রেখে সাজাবেন।

এবারে চলুন দেখে নেয়া যাক, স্টাডি রুম সাজানোর জন্য প্রয়োজনীয় কিছু ফার্নিচার।

Work From Home Solutions by Bohu ; Visit bohubd.com ; Bohu Bangladesh Ltd.; Furniture Designed for Bangladesh

Work From Home Solutions by Bohu ; Visit bohubd.com ; Bohu Bangladesh Ltd.; Furniture Designed for Bangladesh

চেয়ার

স্টাডি রুম বা স্পেসের জন্য সঠিক চেয়ার নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ন। কারন বসার চেয়ার যদি আরামদায়ক না হয়, তাহলে দীর্ঘক্ষন কাজে মনোযোগ দেয়া সম্ভব হবে না। ফলে স্টাডি রুমের জন্য অবশ্যই সাধ্যের মধ্যে সেরা চেয়ারটিই কেনার চেষ্টা করতে হবে। একটা ভালো চেয়ার অনেক সময় স্টাডি রুমের পরিবেশটাইকে বদলে দিতে পারে।

স্টাডি টেবিল বা পড়ার টেবিল

স্টাডি রুমের অন্যতম গুরুত্বপূর্ন ফার্নিচার হলো এই স্টাডি টেবিল বা পড়ার টেবিল যা ছাড়া স্টাডি রুম সম্পূর্ন হয় না। স্টাডি টেবিল কেনার ক্ষেত্রে লেগ স্পেস, উপরের হ্যান্ড স্পেস সহ বই খাতা, ল্যাপটপ বা অন্যান্য জিনিস রাখার পর্যাপ্ত জায়গা আছে কি না তা অবশ্যই বিবেচনায় নিতে হবে। ছোট রুমের ক্ষেত্রে ড্রয়ার, সেলফ সহ কেনা উচিত। এতে অল্প জায়গায় সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত হয়।

বুক সেলফ

স্টাডি রুমে প্রয়োজনীয় বই রাখার জন্য একটা সেলফ থাকা অবশ্যই প্রয়োজনীয়। যাদের রুম নেই তারা চাইলে দেয়ালে একটি বুক সেলফ বানিয়ে নিতে পারেন। এতে প্রয়োজনীয় বইপত্র যেমন গোছানো থাকবে, তেমনি মানসিকভাবেও আপনি একটি পড়ার বা কাজের পরিবেশ পাবেন। তাছাড়া ভালো ভালো বই বা কাজের জিনিসপত্র যখন চোখের সামনে থাকবে, তখন তা আত্ম বিশ্বাস বৃদ্ধি করতেও সাহায্য করবে।

লাইট ম্যানেজমেন্ট

আমাদের অধিকাংশ বাড়িতে যারা স্টাডি রুম বানিয়েছেন, দেখা যায় বাসার সবচেয়ে ছোট, আলো বাতাস কম এমন কি জানালাবিহীন কোন রুমকে স্টাডি রুম বানিয়েছেন। অথচ স্টাডি রুমে প্রাকৃতিক আলো বাতাস প্রবেশ করা খুবই প্রয়োজন। এতে সতেজতা বাড়ে, রুমে একটি প্রানচাঞ্চল্য সৃষ্টি হয় যা কর্মস্পৃহা বৃদ্ধি করার পাশাপাশি ইতিবাচক মনোভাবও তৈরী করে। তাছাড়া যখন প্রাকৃতিক আলো থাকে না, তখনকার ব্যবহারের জন্য রুমে কিছুটা সফট লাইটিং করা যেতে পারে এবং পড়ার টেবিলে বেশি আলোর জন্য টেবিল ল্যাম্পও ব্যবহার করা যেতে পারে।

এছাড়া যদি আপনার বাসায় আলাদা করে কোন স্টাডি তৈরী না করে কোন অংশ বিশেষকে স্টাডি হিসাবে ব্যবহার করতে চান, সেই ক্ষেত্রে আপনি নানা ধরনের নান্দনিক ডিজাইনের পার্টিশনও ব্যবহার করতে পারেন যা কাজের সময় কিছুটা আড়াল সৃষ্টি করে একটি ব্যক্তিগত রুমের আবহ সৃষ্টি করবে।

আপনার ছোট্ট সুখের বাসাকে আরো নান্দনিকভাবে সাজিয়ে তুলতে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। প্রয়োজনে ওয়েব সাইট ভিজিট করুন কিংবা সরাসরি শো রুমে চলে আসুন। আপনার গৃহস্বজ্জার বহু প্রয়োজনে, আমরা পাশে আছি।

Comments 0

Leave a comment

Please note, comments must be approved before they are published