ফয়ার কি? ফয়ার কিভাবে সাজাবেন?

আর্কিটেক্ট বা ইন্টেরিওর ডিজাইনারদের কাছেফয়ারখুব পরিচিত একটি শব্দ হলেও অন্য সকলের জন্য শব্দটি বেশ নতুন। আমরা যখন ক্রেতাদের ফয়ারের জন্য কোন আসবার প্রদর্শন করি, তখন অনেকেই কৌতুহলী হয়ে জানতে চান ফয়ার কি? তাই আমরা চেষ্টা করছি এই লেখার মাধ্যমে ফয়ার সম্পর্কে কিছু ধারনা দেয়ার।

পুথিগত অর্থে ফয়ার বলতে বুঝানো হয়, বাড়ির অন্দরমহলের সাথে যে রুম বা স্থান দিয়ে সংযোগ ঘটানো হয় তাকে। আরো সহজ করে বললে, যে কোন বাসায় প্রবেশের মুখে আমরা যে জায়গাটি দেখি মুলত তাকেই ফয়ার বলা হয়। অর্থাৎ বাসার মুল দরজায় প্রবেশ করে যে স্থানটি দেখতে পাওয়া যায় তাকে ফয়ার বলে। বাসার আকার এবং ডিজাইনের উপর ভিত্তি করে মুলত ফয়ারের সাইজ নির্ভর করে। বাসার আকার একটু বড় হলে অনেক সময় একটি আলাদা রুমও ফয়ার হিসেবে ব্যবহৃত হতে পারে আবার একটু ছোট বাসা হলে প্রবেশের মুখের জায়গাটিই ফয়ার হিসেবে ব্যবহৃত হতে পারে।ফয়ার একটি বাসার বসবাসকারীদের রুচিবোধ সম্পর্কে প্রাথমিক ধারনা দিয়ে থাকে। তাই ফয়ারকে গুছিয়ে রাখা গৃহসজ্জার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ন বিষয়।

ফয়ার কিভাবে সাজাবেন? এটা অবশ্যই নির্ভর করবে ফয়ারের আকার, অবস্থান এবং অবশ্যই আপনার ইচ্ছার  উপর। কখনও একটি সাধারন ফুলদানি, জুতার বাক্সের সাথে বসার জন্য ছোট একটি টুল বা দুই-একটি ঝুলানো লাইট, বড় ফ্রেমের ছবি বা আয়না ইত্যাদি দিয়ে ফয়ার সাজানো যায়। বাড়িতে ঢোকার সময় বা বের হওয়ার সময় কি কি প্রয়োজন হতে পারে, বাইরে থেকে অতিথি এলে তার কি প্রয়োজন হতে পারে এবং সর্বোপরি সারাদিন পর বাড়ি ফিরে কি দেখলে আপনার হালকা লাগবে, এসব ভেবেই একটি ফয়ার সাজানো উচিত বলে আমরা মনে করি।

আপনার ফয়ার যদি অনেক বড় হয় তবে আপনি সেখানে জুতা রাখার কেবিনেট, বসে জুতা পরার জায়গা রাখার পাশাপাশি সুসজ্জিত একটি কোণ তৈরি করতে পারেন। এতে প্রতিবার বাড়িতে ফিরেই যেমন আপনি আনন্দিত হবেন, তেমনি আপনার অতিথিদেরও ভাল লাগবে। এছাড়া আপনি ছাতা, বাজারের ব্যাগ, খবরের কাগজ রাখার জায়গা দরজার কাছেই করে নিতে পারেন। অনেক সময় আমাদের শহুরে ফ্লাটগুলোতে বাড়ির বা অতিথির গাড়ির  ড্রাইভার বা দারোয়ানদের খাওয়ার জায়গার অভাব থাকে। ফয়ারে একটি ছোট বসার জায়গা, একটি ফ্যান একটি ফোলডিং টেবিল রাখলে সহজেই তাদেরকে আরামে বসতে দেওয়া সম্ভব।

অনেক বাড়ির নকশায় ফয়ার থাকলেও আকারে এতই ছোট হয় যে এক চিলতে এই জায়গায় কোন ফার্নিচার রাখার কথা তখন ভাবাই যায় না। এসব ক্ষেত্রে দেয়ালকে কাজে লাগান। আপনি দেয়ালে একটি আয়না লাগিয়ে নিন। দেখবেন জায়গাটি বড় দেখাচ্ছে। যদি জানালা থাকে, তাহলে জানালার অপর পাড়ে আয়নাটি লাগান। দিনের আলো প্রতিফলিত হয়ে সুন্দর আলোকিত পরিবেশ তৈরি হবে। কিছু গাছ রাখুন, সাথে ছোট একটি নকশা করা টুল অথবা সম্ভব হলে একটি স্টো, দিনগুলো সহজ সুন্দর  হবে।

আবার যে সব বাড়িতে ফয়ার নেই, ড্রয়িং রুম বা ডাইনিং রুম দিয়ে প্রবেশ করতে হয়, সেখানে মূল দরজার সামনে একটি উঁচু ফার্নিচার বা ফোলডিং পার্টিশন ব্যবহার করে আপনি সহজেই একটি ফয়ার তৈরি করে নিতে পারেন। এরপর এই আড়ালের এপিঠ ওপিঠ আপনার প্রয়োজন মতন সাজিয়ে নিয়ে নিশ্চিত করতে পারেন ঘরের প্রাইভেসি সৌন্দর্য দুটোই।

ঘরের যেকোনো অংশের মতই ফয়ার সাজানোর কোন ধরা বাঁধা নিয়ম নেই। আপনার আনন্দ, ইচ্ছা এবং প্রয়োজন অনুযায়ী আপনি আপনার ঘরের প্রবেশ পথ সাজিয়ে নিন। আর আপনার ঘর সাজাতে আপনার পাশে বহু তো আছেই!

Comments 0

Leave a comment

Please note, comments must be approved before they are published